Type Here to Get Search Results !

Hollywood Movies

৭ মার্চের আদ্যোপান্ত


বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ


৭ মার্চের আদ্যোপান্ত

১] বাঙালি জাতির মুক্তির নির্দেশনা হিশেবে পরিচিত ৭ মার্চের ভাষণ। এটি ১২ টি ভাষায় অনূদিত হয়। তবে ৪৩ টি ভাষায় অনুবাদের উদ্যেগ গ্রহণ করা হয়।

২] ৭ মার্চের ভাষণকে তুলনা করা হয় 'গেটিসবার্গ ভাষণ'-এর সাথে। ১৮৬৩ সালের ১৯ নভেম্বর আমেরিকার ১৬তম প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন পেনিসেলভেনিয়া রাজ্যের গেটিসবার্গে ২৭২ টি শব্দের ৩ মিনিটের এ ভাষণে বলেছিলেন "...... government of the people, by the people, for the people,  shall not perish from the earth. "

৩] জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো প্যারিসে অনুষ্ঠিত এর দ্বিবার্ষিক সম্মেলনে ৩০ অক্টোবর, ২০১৭ সালে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে 'বিশ্ব ঐতিহ্য দলিল' হিশেবে স্বীকৃতি দিয়ে তা সংস্থাটির ''মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার'' - এ অন্তর্ভুক্ত করেছে। 

৪] বঙ্গবন্ধুর ভাষণ আন্তর্জাতিকভাবে বিশ্ব সেরার তালিকায় স্থান করে নেয়। জ্যাকব এফ ফিল্ড কতৃক সংকলিত খৃষ্টপূর্ব ৪৩১ সাল থেকে ১৯৮৭ পর্যন্ত সেরা ভাষণ নিয়ে রচিত ২২৩ পৃষ্ঠার বই "WE SHALL FIGHT ON THE BEACHES : THE SPEECHES THAT INSPIRED HISTORY" - এর ২০১ পৃষ্ঠায় "THE STRUGGLE THIS TIME IS THE STRUGGLE FOR INDEPENDENCE" শিরোনামে ৭ মার্চের ভাষণ স্থান করে নেয়। বইটির শিরোনাম দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী স্যার উইনস্টন চার্চিলের ভাষণ থেকে নেয়া এবং শেষ ভাষণটি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের "টিয়ারস ডাউন ওয়াল"।

৫] ৭ মার্চের ভাষণের সময়সীমা
✒ ১৮ মিনিট [ বিভিন্ন গাইড বইয়ের সূত্রানুসারে ]
✒ ১৯ মিনিট [ উচ্চ মাধ্যমিক পৌরনীতি ও সুশাসন - ড. মোজাম্মেল হক ]
✒ ১৪.০৩ মিনিট [ ইউটিউব ]
✒ ২৩ মিনিট [ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ১০ মার্চ, ২০১৭ তারিখে কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে "বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ: রাষ্ট্র ও সমাজ কাঠামো পরিবর্তনের দিকদর্শন" শীর্ষক সেমিনারে]

৬] ৭ মার্চের ভাষণের মূল বিষয় ছিল ৪টি -

✒ চলমান সামরিক আইন প্রত্যাহার
✒ সৈন্যদের ব্যারাকে ফিরিয়ে নেওয়া
✒ গণহত্যার তদন্ত করা
✒ নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর

৭] ৭ মার্চে জনতার স্লোগান ছিল -

✒ "জয় বাংলা - জয় বাংলা"
✒ " আপোষ না সংগ্রাম..... সংগ্রাম সংগ্রাম"
✒ "আমার দেশ তোমার দেশ, বাংলাদেশ বাংলাদেশ"
✒ "বীর বাঙালি অস্ত্র ধর - বাংলাদেশ স্বাধীন কর"

৮] ৭ মার্চের ভাষণ দিতে যাওয়ার সময় বঙ্গবন্ধুকে, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বলেছিলেন, "তোমার সামনে জনগণ, পেছনে গুলি"

৯] ৭ মার্চের ভাষণ "গার্ডিয়ান পত্রিকা, লন্ডন" ছাপা হয়। ৭ মার্চের ভাষণ স্মরণে ঢাবির রোকেয়া হলে নির্মত হয়েছে "৭ মার্চ ভবন"

১০] বঙ্গবন্ধুকে ''পোয়েট অব পলিটিক্স" উপাধি দেয় - নিউজ উইক পত্রিকা, ৫ এপ্রিল, ১৯৭১।

১১] বঙ্গবন্ধু বাংলাদেশকে পাশ্চাত্যের "সুইজারল্যান্ড" এর আদলে বাংলাদেশকে গড়তে চেয়েছিলেন। 

১২] 'মুজিব' কথাটি সংবিধানের ৫ স্থানে আছে -

✒ অনুচ্ছেক - ৪ (ক) ✒ অনুচ্ছেদ - ১৫০
✒ তফসিল - ৫/৬/৭

১৩] "বাংলাদেশ" নামকরণ যেভাবে হয় -

১৯৬৯ সালের ৫ ডিসেম্বর, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকীতে তাঁর মাজার প্রাঙ্গনে দাঁড়িয়ে বঙ্গবন্ধু বলেন, "আর পূর্ব বাংলা নয়, পূর্ব পাকিস্তান নয়, জনগনের পক্ষে আমি ঘোষণা করছি আজ থেকে বাঙালি জাতির আবাসভূমির নাম হবে বাংলাদেশ।"
//
কালেক্টেড

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad